May 27, 2018, 12:07 pm

স্বাগতম

দেশের সবথেকে বড় এসইও ব্লগে আপনাকে স্বাগতম।আপনার প্রয়োজনীয় বিষয় খুজে পেতে দয়াকরে সার্চ বক্সে সার্চ করুন।আপনার কাঙ্খিত বিষয় না পাওয়া গেলে দয়াকরে আমাকে জানান।আমরা খুব শীঘ্রই এর উপরে টিউটোরিয়াল দেওয়ার চেস্টা করব।ধন্যবাদ-মোঃশাওন (Admin)

ব্লগ কমেন্টিং এর ভেল্যু কি এখনো রয়েছে?

ব্লগ কমেন্টিং এর ভেল্যু কি এখনো রয়েছে?

এসইও এর একেবারে শুরুর দিকে ব্যাকলিঙ্ক তৈরীর ক্ষেত্রে “ব্লগ কমেন্টিং” খুব কার্যকরী একটি পদ্বতি ছিল।রাঙ্কিং এও রাখত যথেষ্ট্য ভূমিকা।কেননা,ঐ সময়ে এমন একটা পরিস্তিতি সৃষ্টি হয়েছিল যে,ব্যাকলিঙ্ক করলেই রাঙ্কিং এ এগিয়ে যাওয়া যেত।ছিল না উল্লেখযোগ্য কোন রাঙ্কিং ফ্যাক্টর।

আর এখন ২০১৮। ঝড়ের বেগে এগিয়ে যাচ্ছি সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগল। তারা সৃষ্টি করেছে বিভিন্ন রাঙ্কিং ফ্যাক্টর।

সেগুলো ক্ষনে ক্ষনে আবার আপডেটও করছে।আবার তো পেনাল্টির ব্যাপারটি রয়েছেই।এ যেন এক…………।

গুগল এর Latest রাঙ্কিং ফ্যাক্টর দেখুন এখানে

 

এই রাঙ্কিং ফ্যাক্টর, সেগুলো ক্ষনে ক্ষনে আপডেট ও পেনাল্টির দাপটে অনেকেই মনে করেছেন, ব্লগ কমেন্টিং মনে হয় রাঙ্কিং এ তেমন কোন ভূমিকা রাখতে পারবে না।

তাদের মাক্সিমামই মনে হয় বিভিন্ন বড়ভাই দের কাছ থেকে শুনা কথাই রিপিট করেছে।

নিজেরা মনে হয় প্রাক্টিক্যালী কোন রিসার্স করেনি।যারা নিজেরা পরীক্ষা না করে শুধুমাত্র অন্যের কথায় ভরসা করে কোন সিদ্বান্ত দিয়ে দেয়,তাদের প্রতি আমার কোন কথা নেই।

 

তবে যারা জানতে চায়,এটা এখনোও কাজ করছে কিনা,তাদের জন্য একটু লেখার চেস্টা করলাম।সিনিয়র ভাইদের প্রতি তো যথারীতি ভুল ধরিয়ে দেওয়ার অনুরোধ থাকবেই।

প্রথমেই আমি আমার কথা বাদ দিয়ে এক ভদ্রলোকের লেখা নিয়ে একটু কথাবলি।

Matthew Woodward নামের এক ভদ্রলোক “কমেন্ট ব্যাকলিঙ্ক সত্যিই সাম্প্রতিক সময়ে রাঙ্কিং এ কোন ভূমিকা রাখছে কিনা” সেটা নিয়ে একটি প্রাক্টিক্যাল পর্যবেক্ষন করেছেন যেটা তিনি কয়েকদিন পরপরই আপডেট করেন।

তার লেখাটি এখানে পড়ুন-

এটা যদি একটু ভালোভাবে বুঝে বুঝে পড়ুন তাহলে আশা করি পুরো ব্যাপারটির ৭০%ই বুঝে গেছেন যে “কমেন্ট ব্যাকলিঙ্ক এখনো কাজ করছে কিনা”।

এই আর্টিকেলটির বিশ্বস্ত্যতা বুঝার জন্য নূন্যতম এসইও জ্ঞানই যথেস্ট্য।

 

যাইহোক।আমরা তার বক্ত্যব্যের একটু বাংলা তরজমা করে দেখি-

তিনি বলেছেন,
এই সময়ে এসে ব্লগ কমেন্টিং রাঙ্কিং এ কতটুকু ভুমিকা রাখছে সেটা নিয়ে তিনি একটি পরীক্ষা পরিচালনা করেছেন।সেখানে তিনি একটা ওয়েবসাইটের একটি ইন্টারন্যাল পেইজ কে টার্গেট করে যেটা ইতিমধ্যে ০২ কী-ওয়ার্ডে রাঙ্ক করা আছে।কী-ওয়ার্ডেগুলো পজিশন যথক্রমে ৬২৬৯ ছিল।

এখন তিনি সেই পেইজের জন্য ৪০০টি হাই অথোরিটি ওয়েবসাইটে কমেন্ট ব্যাকলিঙ্ক করার মাধ্যমে দেখবেন রাঙ্কিং এ কোন উন্নতি হয় কিনা।

আর এর জন্য তিনি ৪ সপ্তাহ সময় নিয়েছেন।অব্যশ্যই ওয়েবসাইটগুলোর থাকতে হবে-

• Less than 50 outbound links
• A minimum page rank of 1 (PR এখন আর নাই।এখানে আমরা PA ধরতে পারি)

এই দুইটি বৈশিষ্ট্য থাকতে হবে।

যখন তিনি ২০০টি কমেন্ট ব্যাকলিঙ্ক করেন তখন উভয় পেইজ রাঙ্কিং এ ১০-১২ ধাপ এগিয়ে আসে।

আর যখন ৪০০টি ব্যাকলিঙ্ক করে তখন আরো এগিয়ে আসে। টোটাল হিসাবে একটি কী-ওয়ার্ডে রাঙ্কিং ২৫ ও অন্যটি ২৩ ধাপ এগিয়ে আসে।

সর্বশেষ তিনি বলেছেন-

comment backlink bangla article

Note: কোন ওয়েবসাইট থেকে সরাসরি কোন লেখা কপি করা উচিত না।যদি প্রয়োজন হয়,তাহলে এরকম স্ক্রিন-শট দেওয়া যেতে পারে।

এটার আর বাংলা তরজমা করলাম না।

এবার আমার উপলদ্ব হওয়া মতামতটি শেয়ার করছি-

যদিও আমি তার মতো করে এত In depth পর্যবেক্ষন করিনি,তারপরেও কাজ করতে করতে যতটুকু বুজতে পেরেছি সেটার উপর ভিত্তি করে এককথায় বলব-

“Comment backlink is still working” 

যদিও এটা প্রমান সহকারে বুঝানোর জন্য ঐ ভদ্রলোকের মতো যথেষ্ট্য দলিল-প্রমান এই মূহুর্তে আমার কাছ সংরক্ষিত নাই।বাকিটা আপনাদের উপলদ্বির উপর ছেড়ে দিলাম

তবে অব্যশ্যই মানতে হবে যে কথাগুলো।

১) ভুলেই স্পাম করা যাবে না।সেটা ভালোর পরিবর্তে বরং খারাপ করবে।

অনেক প্রকার স্পাম আছে।জানুন এখানে

আপনি যেখানে কমেন্ট করবেন সেই কমেন্ট যেন অব্যশ্যই সেই কন্টেন্টকে যথেষ্ট্য ভেল্যু প্রাদান করে।আজাইরা কমেন্ট করা থেকে সর্বদা বিরত থাকবেন।

২) Thanks for sharing, nice post, good for everyone এই সকল ঢঙ্গের কমেন্ট করবেন না।মনে রাখবেন,গুগল রোবট কিন্তু এইসব কাজে আপনার থেকেও বুদ্বিমান।

৩) যদি দেখেন যে কন্টেন্ট দুই লাইনের অথচ কমেন্ট ৫০-৬০টি।তাহলে এটাকে avoid করুন।

৪) ফিল্টারিং করে হাই DA,PA সাইটকে বাছাই করুন কমেন্ট করার জন্য।

৫) অব্যশ্যই পুরো কন্টেন্টটি ভালোভাবে পড়ে (যদি ভিডিও দেওয়া থাকে সেটিও সম্পূর্ন দেখে) ,এর মূলভাব বুঝে তারপর সুন্দর রিলেভেন্ট ও অন্যদের চোখে পড়ার মতো,Eye catching একটা কমেন্ট করবেন।

 

৬) গুগলকে ফাকি দেওয়ার চেস্টা করবেন না।কন্টেন্টটি ২০০০ ওয়ার্ডের আর আপনি সেখানে ১ মিনিট অবস্থান করে একটি কমেন্ট করে দিয়ে আসলেন।কী ভাবছেন গুগল বুজতে পারবে না?

এটাকি আপনার কোন উপকার করবে? না, করবে না।এটাও একটা স্পাম।এমনটা করা যাবে না।

৭) পেঙ্গুইন আপডেট এর একটা roleও violation করা যাবে না।

পেঙ্গুইন আপডেট এর পেনাল্টি নিয়ে জানুন এখানে

৮)  সবসয় ব্লগ জাতীয় ওয়েবসাইটে কমেন্ট করবেন।ব্লগ জাতীয় ওয়েবসাইটের Admin রা ইউসারদের সাথে কমিউনিকেশনটা ভালো রাখতে চায়।এজন্য মোটামোটি ভালো মানের একটি কমেন্ট হলেই তারা Approve করে দেয়

মনে রাখবেনঃ কিছু কিছু আজাইরা ওয়েবসাইট আছে যেগুলাতে নতুনরা সুন্দর,রিলেভেন্ট,যুক্তিসঙ্গত কমেন্ট করার পরও Approve হয় না।কারন,এইসব ওয়েবসাইটের Admin রা ততটা একটিভ না।তারা হয়ত কমেন্টগুলা চেকই করে না, approve করবে তো দূরের কথা।ওয়েবসাইটের Alexa rank,মোট কন্টেন্ট এর সংখ্যা,কমেন্ট এর সংখ্যা ও রিপ্লের সংখ্যা ইত্যাদি যথেষ্ট্য কম থাকলে এই সাইটগুলা Avoid করুন

যদি এইভাবে উপরোক্ট নিয়ম(বিশেষ করে ০৪ নাম্বারটা) ও এসইও এর টেকনিকগুলা ফলো করে কমেন্ট ব্যাকলিঙ্ক আর সেইসাথে অন্যন্যা ব্যাকলিঙ্ক করেন তাহলে অব্যশ্যই এই কমেন্ট ব্যাকলিঙ্ক আপনার রাঙ্কিং এ আগেরমতোই ভূমিকা রাখবে ইংশাল্লাহ।

 

কমেন্ট-ব্যাকলিঙ্ক করার জন্য প্রয়োজনীয় ওয়েবসাইট আমরা কীভাবে খুজে পেতে পারি সেটা নিয়ে আমাদের নিচের ভিডিওটি দেখতে পারেন।

 

ইন্টারনেট মার্কেটিং ও ব্লগিং এর প্রতি অসম্ভব আসক্ত একটা ছেলে।আর সেই আসক্তি থেকেই তৈরী করা -Skill71 Team।এখন নিজের সব চাওয়া পাওয়া,স্বপ্ন,ক্যারিয়ার,ভালোলাগা,খারাপ লাগা,সফলতা,ব্যার্থতা সবকিছু যেন ভার্চুয়াল জগতের মধ্যেই সীমাবদ্ব হয়ে আছে।তৈরী করতে চাই ইন্টারনেট মার্কেটিং নিয়ে শক্তিশালী একটি নেটওয়ার্ক যেখানে ইন্টারনেট মার্কেটিং এর সবকিছুই পাওয়া যাবে সম্পূর্ন ফ্রিতে

আপনার অনুভূতি জানিয়ে দিন....( like/dislike/Recommended )
সকলের কাছে বার্তা পৌছে দিতে শেয়ার করুন।যদি গ্রহনযোগ্য মনে হয়
  •  
  •  
  •  
  •  
  •  
  •  


Leave a Reply

Your email address will not be published.

সাথে সাথে ক্লাসের আপডেট পেতে Subscribe করে রাখুন

সর্বসত্ব সংরক্ষিত -Md Shawon from Skill71 Team
Desing & Developed BY ThemesBazar.Com